‌‌‌‌‌‌স্বাধীনতা আকাশজুড়ে মুক্ত খাঁচার পাখী,
রাত্রিতে রোজ আকাশ মাঝে তারার ঝিকিমিকি।
স্বাধীনতা হাওয়ায় হাওয়ায় ভেসে যাওয়া দোল,
বাংলাদেশের মাটিতে সব মানুষেরই বোল।
স্বাধীনতা হিমেল হাওয়ায় ঠান্ডা অনুভব,
সন্ধ্যারাতে নীড়ে ফেরা পাখির কলরব।
স্বাধীনতা স্বপ্ন বোনা মনের অগোচরে,
সাতটি সাগর, তের নদী ঘুরে তেপান্তরে।
স্বাধীনতা শিল্পীর আঁকা গ্রাম-বাংলার ছবি,
উষ্ণ রোদে চেয়ে থাকা দূর আকাশের রবি।
স্বাধীনতা চাঁদের আলোয় নীল মাধবী রাত,
দেখেও অনেক তবু কারো মেটে না'তো সাধ।
স্বাধীনতা শিশির জলে ভেজা ঘাসফুল,
অজান্তেই ঘুঁচে যাওয়া সবটুকু ভুল।
স্বাধীনতা সবার মনের অগাধ ভালোবাসা,
মনের কোণে জেগে ওঠা একটু আলো-আশা।।